Wednesday, June 26, 2019

রুপম ইসলামের ফেসবুক ফ্যান পেজে Tanim Mahmud এর পোস্ট শেয়ার

ইন্ডিয়ার জনপ্রিয় রকস্টার ও রুপম ইসলামের ফেসবুক ফ্যান পেজে Tanim Mahmud এর পোস্ট শেয়ার করে সুন্দর কিছু কথা লিখেছেন।
কথা গুলো শেয়ার করা হলো...

"একটি সুন্দর লেখা শেয়ার করছি, সম্পূর্ণ অন্য কারণে। লেখাটি লিখেছেন Tanim Mahmud , বাংলাদেশের তরুণ শিল্পী এবং আমার একক অথবা ফসিলস কনসার্ট, দুই অনুষ্ঠান দেখতেই কলকাতায় ছুটে এসেছেন— এমন মানুষ। #DewaliPee তাঁর ভাল লেগেছে, এতো স্বাভাবিক। কিন্তু বিস্ময়ের বিষয়টা হল— তিনি অবলীলায় তাঁর গদ্যে ‘মোদের’, ‘রবে’— এই শব্দগুলো ব্যবহার করেছেন। একবারও তাঁকে হোঁচট খেতে হয়নি এর জন্য।
আমি বারবার বলেছি আমি শব্দনিরপেক্ষতায় বিশ্বাসী, শব্দের বিচারে শ্রেণীসংকীর্ণ নই। আমাদের বৃহত্তর পরিসরে ছড়িয়ে থাকা যে কোনও শব্দেই আমার অধিকার। জোর করে আনব না, সেই শব্দকে আমার কাছে আসতে হবে। এলে কিন্তু আমি ফেরাব না। ভেবে দেখতে হবে— শব্দ যে এল— সে এল কেন? তার আসবার তো একটা গভীর মনস্তাত্ত্বিক এবং সামাজিক কারণ থাকবে! একটা ঐতিহাসিক কারণ থাকবে! জোর করে কি এগুলো মুছে দেওয়া যায়!
অহরহ যে কোনও শব্দ আমাদের কাছে আসে না। তারা নিজেরাই অবহেলিত, প্রান্তবাসী। তারা ভয় পায়। কিন্তু মাঝে মাঝে যখন আসে, সংস্কার ভেঙে আসে। এর জন্য শব্দ এসে আছড়ে পড়ছে যে মানবচেতনায়, তাকে শুধু নিজেরটা ভাবলে চলবে, সমাজের বিভিন্ন মানুষ কে কেমনভাবে কথা বলছেন, কোথায় কতটা মিশ্রণ ঘটছে, কীভাবে ও কেন হচ্ছে— এসব নিয়ে ওয়াকিবহাল থাকতেই হবে।
শব্দ ও ভাষা আমাদের নগ্নমানসের একমাত্র পোষাক। এ পোষাকে বৈচিত্র্যের মধ্যে ঐক্য থাক। দূর ছাই করে কাউকে যেন আমরা পরিখার বাইরে বার না করে দি। কারণ নগরকেন্দ্রিকতা মানেই কলকাতা— এ কথা ভেবে নেওয়াও একধরনের স্বজনপোষণ। স্বার্থপরতা। সংকীর্ণতা।"

Fossils Band by Rupom Islam And Tanim Mahmud Picture with post





No comments:

Post a Comment